মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৬:২৯

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
জাতীয় দলের কোচ হতে পুরোপুরি প্রস্তুত: খালেদ মাহমুদ

জাতীয় দলের কোচ হতে পুরোপুরি প্রস্তুত: খালেদ মাহমুদ

dynamic-sidebar

জাতীয় দলের পরবর্তী কোচ হচ্ছেন খালেদ মাহমুদ সুজন! মিরপুর হোম অব ক্রিকেটে এ গুঞ্জণ চলেছে দিনভর।

তবে বিশেষ সূত্রের তথ্যমতে, খালেদ মাহমুদ কোচ হচ্ছে তা মোটামুটি নিশ্চিত। অন্তত আগামী ডিসেম্বর-জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজ হচ্ছে সেখানে তাকে চন্ডিকা হাথুরুসিংহের পদে দেখা যাবে।

বিষয়টি নিয়ে খালেদ মাহমুদ সুজন আজ মিরপুরে গণমাধ্যমে খোলামেলা কথা বলেছেন। রাইজিংবিডি’র পাঠকদের জন্য তা দেয়া হলো:

প্রশ্ন: কোচ চন্ডিকা হাথুরুসিংহে পদত্যাগ করেছেন। আপনি কি বিস্মিত?
খালেদ মাহমুদ:
খুব অবাক হয়েছি শুনে যে ও পদত্যাগ করছে। আমি দক্ষিণ আফ্রিকা গিয়েছিলাম। পাঁচদিন ওখানে থেকেছি। এমন কোন কথাই হয়নি। কালকে শুনে অনেক অবাক হয়েছি। ও আসবে কিনা এখনো নিশ্চিত না।

প্রশ্ন: আপনি তো তাকে খুব কাছ থেকে দেখেছেন….
খালেদ মাহমুদ:
  আমার সঙ্গে তার সম্পর্কটা দারুণ। আড়াই বছর আমরা একসঙ্গে কাজ করেছি। ও আমাকে দক্ষিণ আফ্রিকা থাকা অবস্থায় কিছুই জানায়নি। খবরটা পেয়ে রীতিমতো আমি অবাক।

প্রশ্ন: হাথুরুসিংহের সাফল্য-ব্যর্থতা আপনি কিভাবে মূল্যয়ন করবেন?
খালেদ মাহমুদ:
  বাংলাদেশের ক্রিকেট হাথুরুসিংহে গুরুত্বপূর্ণ রোল প্লে করেছে। আমি মনে করি বাংলাদেশের ক্রিকেট আজকের অবস্থানে আসার পেছনে তার অবদান অনেক।

প্রশ্ন: হাথুরুসিংহের সঙ্গে আপনার যোগাযোগ হয়েছে?
খালেদ মাহমুদ:
আমি ফোন দিয়েছিলাম গতকাল। কিন্তু ফোন বন্ধ ছিল। আশা করছি কিছুদিনের মধ্যেই বোর্ড, আমার সঙ্গে যোগাযোগ হবে। তখনই পদত্যাগের কারণ স্পষ্ট হবে।

প্রশ্ন: খেলোয়াড়রা কোচের কথা মানতে চায় না। এমন একটা কথা উঠেছে…
খালেদ মাহমুদ:
আমি তেমন কিছু কখনো পাইনি। পরিবারে অনেক সময় এমন অনেক কিছুই হয়। সিনিয়র খেলোয়াড় যারা আছে তারা অনেকদিন ধরে খেলছে, তাদের কিছু মতামত হয়তো থাকে। অনেক সময় দল বানাতে গিয়ে কারও সঙ্গে কারও দ্বিমত হতে পারে। কিন্তু সেটা খুব স্বাভাবিক ঘটনা। ওইরকম বড় কিছু আমি কখনোই দেখিনি। আমি তিন-চারটা সিরিজে ছিলাম না। এর মধ্যে যদি কিছু হয়ে থাকে তাহলে আমি জানি না।

প্রশ্ন: হাথুরুসিংহের এমন সিদ্ধান্তে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ইমেজ ক্ষুন্ন হওয়ার কোনো শঙ্কা আছে?
খালেদ মাহমুদ:
আমি বোর্ডের পক্ষ থেকে এতোটুকু বলতে পারি, হাথুরুসিংহকে যতটুকু সাপোর্ট করার বিসিবি করেছে। প্রত্যেকটা মানুষের নিজের সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার আছে। এটা তার ব্যক্তিগত ব্যাপার। আমি মনে করি না হাথুরুসিংহে এমন কিছু বলবে যেটার কারণে বোর্ডের ইমেজ ক্ষুন্ন হবে। আমি নিশ্চিত এটা ওর ব্যক্তিগত কোন ব্যাপার। অন্য কোন কারণ যদি থাকে সেটা আমরা শুনব।

প্রশ্ন: আচমকা পদত্যাগের বিষয়টকে কিভাবে দেখছেন?
খালেদ মাহমুদ:
বাস্তব জীবন আসলে এটাই, কেউ চলে যাবে, কেউ আসবে। টেস্ট খেলুড়ে হওয়ার পর বাংলাদেশে অনেক কোচ আসছে, অনেকে চলে গেছে। বাংলাদেশ ক্রিকেট কিন্তু তার পথ হারায়নি, এগিয়ে গেছে। আশা করি সামনে আমরা আরও এগিয়ে যাব।

 

প্রশ্ন: পরবর্তী কোচ হিসেবে আপনার নাম শোনা যাচ্ছে…
খালেদ মাহমুদ:
এটাতো আমি জানিই না। এটা নিয়ে কোন কথা হয়নি। মানুষ কি বলছে সেসব বিষয় না।

প্রশ্ন: আপনার ইচ্ছে কি?
খালেদ মাহমুদ:
অবশ্যই আমরা চাইবো বাইরে থেকে ভালো কাউকে আনতে। আমার নাম আসছে, আজকে শুনলাম একজনের কাছ থেকে। আমি নিজেই বিষয়টি নিশ্চিত নই। এটা আসলে সময়ের ব্যাপার। বোর্ড সভাতে বিষয়টি নিয়ে আলোচনা হবে। আমরা ভালো কোচের দিকেই যাবো। আমার ব্যাপারটা আমি শিউর না।

প্রশ্ন: আপনাকে কোচ হিসেবে নিযুক্ত করা হলে সেই চ্যালেঞ্জ নিতে আপনি কতটুকু প্রস্তুত?
খালেদ মাহমুদ:
নানা সময়ে নানা চ্যালেঞ্জ নিয়ে আমি এখানে এসেছি। যখন অধিনায়ক হই, ভাঙ্গা-চোরা একটি দলকে দাঁড় করানো চ্যালেঞ্জ ছিল আমার কাছে। কোচিং পেশায় তো অনেক বছর ধরেই কাজ করছি। জাতীয় দলের দায়িত্বও পালন করেছি, সহকারী কোচ হিসেবে। কোচিংতো খুব কাজ থেকেই দেখেছি। আমার মনে হয় না খুব কঠিন এই জিনিসটা। এই লেভেলে কোচিংটা এতোটা কঠিন না। মোটিভেশনটা খুব গুরুত্বপূর্ণ। পরিকল্পনা ভালো হতে হয়। দায়িত্বটা আমি পাব কিনা জানি না। যদি পাই তাহলে চেষ্টা করব ভালোভাবে করতে। এই মুহূর্তে আমি মনে করি আমি পুরোপুরি প্রস্তুত।

প্রশ্ন: হাথুরুসিংহের সঙ্গে ২০১৯ পর্যন্ত চুক্তি ছিল। এর দেড় বছর আগে চুক্তি বাতিল করতে হচ্ছে। বিশ্বকাপের আগে একজন বিদেশি কোচের চেয়ে একজন দেশি কোচই খেলোয়াড়দের জন্য ভালো হতে পারে?
খালেদ মাহমুদ:
আমি অনেক আগে থেকেই বলি, আমাদের দেশি কোচের প্রয়োজন আছে। তারপরও এটা চিন্তার ব্যাপার ও সময়ের ব্যাপার আছে। বাংলাদেশের ক্রিকেট সামনের দিকে এগুবে আমরা সবাই সেটাই চাই। সেভাবে বোর্ড চিন্তা করবে। দেশিয় কোচতো অবশ্যই প্রয়োজন আছে। যোগাযোগের উন্নতি থেকে শুরু করে সব বিভাগেই এর প্রয়োজনীয়তা গুরুত্বপূর্ণ। আমাদের স্থানীয় কোচদের মধ্যে অনেকেই আছে আত্মবিশ্বাসী এবং অনেক বেশি যোগ্য। আসলে এটা সময়েই বলে দিবে কি হবে। এই মুহুর্তে আমরা আশা করতে পারি বাংলাদেশ ভালো কোচ পাবে এবং বাংলাদেশের ক্রিকেট সামনের দিকে এগিযে যাবে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net